ডেস্ক নিউজ
প্রকাশিত: ২৩/১০/২০২৪ ৫:২৫ পিএম

কালেরকন্ঠ::
কক্সবাজারে হত্যা মামলাসহ বিভিন্ন নাশকতা মামলায় গ্রেপ্তার হওয়া আওয়ামী লীগ নেতা-কর্মী ও তাদের দোসরদের জামিন দেয়ার প্রতিবাদে আদালত ঘেরাও কর্মসূচি পালন করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। কক্সবাজার আদালত প্রাঙ্গনে চলা টানা তিনঘন্টার এই কর্মসূচিতে শত শত শিক্ষার্থী ও গণআন্দোলনের সমন্বয়করা অংশগ্রহণ করেন। কর্মসূচি থেকে আগামী ২৪ ঘন্টার মধ্যে জামিন হওয়া আওয়ামী লীগ নেতা-কর্মীদের জামিন বাতিলের দাবি জানানো হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) বেলা ১১টা থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতা-কর্মীরা কক্সবাজার আদালত চত্বরে বিক্ষোভ মিছিল বের করে।

মিছিলটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে জেলা জজ আদালতের সামনে বিক্ষোভ করে চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সামনে এসে বিক্ষোভ সমাবেশে মিলিত হয়।
বিক্ষোভ সমাবেশে ছাত্র আন্দোলনের নেতা-কর্মী ছাড়াও বেশ কয়েকজন আইনজীবী বক্তব্য রাখেন। বক্তাগণ জামিন মঞ্জুরকারি বিচারক ও আওয়ামী দোসরদের পক্ষে আদালতে অবস্থান নেয়া বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীদের বিরুদ্ধে বক্তব্য রাখেন। ওই সময় ‘আবু সাঈদ-মুগ্ধ, শেষ হয়নি যুদ্ধ’, ‘আওয়ামী লীগের দালালেরা হুশিয়ার সাবধান’সহ নানা ধরণের শ্লোগান দেয়া হয়।

বক্তাগণ বলেন, জামায়াত-বিএনপির চিহ্নিত কতিপয় আইনজীবী আওয়ামী লীগ নেতা-কর্মীদের কারাগার থেকে বের করার সবচেয়ে বেশি ভূমিকা রাখছেন। তাদের মতে, চিহ্নিত এই আইনজীবীরা বড় অংকের সুবিধা নিয়ে আওয়ামী লীগ নেতাদের রক্ষা করার অপচেষ্টা করছেন। যা কোনোভাবেই মেনে নেয়া হবে না।

ওই বিক্ষোভে বক্তব্য রাখেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক রবিউল হোসেন, সমন্বয়ক সাহেদুুল ওয়াহিদ সাহিদ, তাজিদদ উর রেজা প্রমূখ।

প্রসঙ্গত, কয়েকদিন ধরে কক্সবাজারে হত্যাসহ নাশকতা মামলায় গ্রেপ্তার হওয়া আওয়ামী লীগ নেতা-কর্মীদের জেলার বিভিন্ন আদালত থেকে জামিন দেয়া হয়েছে। ওই নেতাদের জামিন পেতে সহযোগিতা করেছেন জেলা আইনজীবী সমিতির সভাপতি আবুল কালাম সিদ্দিকী, সাধারণ সম্পাদক তওহীদুল আনোয়ার, এডভোকেট শাহজালাল চৌধুরীসহ অর্ধশতাধিক বিএনপি-জামায়াতপন্থী আইনজীবী। এ নিয়ে সাধারণ আইনজীবীদের মধ্যেও ক্ষোভ দেখা দিয়েছে।

পাঠকের মতামত

কক্সবাজার জেলা পুলিশের গোপন প্রতিবেদন সদর দপ্তরে আওয়ামী দোসরদের পক্ষে আইনি লড়াইয়ে বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীরা

এএইচ সেলিম উল্লাহ, কক্সবাজার:: ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে স্বৈরাচার হাসিনার পতনের পর দায়েরকৃত মামলায় গ্রেপ্তারকৃত আওয়ামী দোসরদের ...